মিয়ানমার সীমান্তের ওপারে থেমে থেমে বিস্ফোরণ

টেকনাফ প্রতিনিধি :

নাফনদীর পূর্ব পাশে মিয়ানমার সীমান্তে মংডু টাউনশিপের বিভিন্ন এলাকায় মুহুর্মুহু বিস্ফোরণ অব্যাহত রয়েছে। কেঁপে উঠছে কক্সবাজারের টেকনাফ সীমান্তের নাফ নদীর পাড়ে বসবাসরত ঘরবাড়ি। দেখা গেছে সীমান্তের ওপারে মিয়ানমারের অভ্যন্তরে কালো ধোঁয়ারকুণ্ডলী।

এদিকে মিয়ানমারে সংঘাতময় পরিস্থিতিতে নতুন করে রোহিঙ্গা অনুপ্রবেশের শঙ্কা টেকনাফের স্থানীয়রা।

গতকাল সোমবার রাত ১০টা থেকে আজ মঙ্গলবার বিকাল ৪টা পর্যন্ত টানা মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে ভেসে আসা বিস্ফোরণের বিকট শব্দ শুনতে পেয়েছেন টেকনাফের বাসিন্দারা।

শাহ পরীর দ্বীপ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক এনাম উল্লাহ বলেন, ‘থেমে থেমে মিয়ানমার সীমান্তে বিস্ফোরণ। থরথর করে কাঁপছে শাহ পরীর দ্বীপে নাফনদীর পাড়ে বসবাস মানুষের বাড়িঘর। বিস্ফোরণের শব্দে ভয়ে ঘুমাতেও পারছি না।’

লেদা শালবাগান রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দা এহসানউল হক বলেন, “আমার ছোট ভাই রমজান মিয়ানমারের মংডু টাউনশিপ এলাকায় বসবাস করছে। বিকেলে তার সঙ্গে মোবাইলে কথা হয়। সে জানিয়েছে, হঠাৎ করে গতরাত থেকে মিয়ানমারের মংডু টাউনশিপের বিভিন্ন এলাকা থেকে থেমে থেমে বিস্ফোরণের বিকট শব্দ হচ্ছে। কয়েক দিন ধরে টানা বিস্ফোরণের পাশাপাশি ভারী গোলাবর্ষণের ঘটনা ঘটছে মংডু টাউনের বিভিন্ন এলাকায়। হয়তো বিদ্রোহীরা আরও কিছু চৌকি দখল করায় সেগুলো পুনরুদ্ধার করার জন্য সরকারি বাহিনী বিজিপি রাতে যুদ্ধবিমান দিয়ে ভারী গোলাবারুদ নিক্ষেপ করছে। এই সব বিস্ফোরণের শব্দে কাঁপছে টেকনাফ।

সাবরাং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুর হোসেন বলেন, রাতে হঠাৎ করে এমন ভয়ংকর বিস্ফোরণের শব্দে সাবরাং ইউনিয়নের বিভিন্ন এলাকা কেঁপে উঠেছে। এর পর আজ সকাল থেকে একের পর এক মর্টার শেল বিস্ফোরণের শব্দ ভেসে আসছে।

টেকনাফ পৌরসভার প্যানেল মেয়র মুজিবুর রহমান বলেন, বিস্ফোরণের শব্দে এলাকার ঘরবাড়ি কেঁপে উঠছে। সীমান্তবর্তী এলাকার মানুষ আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছেন।